মিরাকাস্ট একটি অবিশ্বাস্য টুল যা আপনাকে আপনার উইন্ডোজ পিসিকে অন্যান্য ডিভাইসের সাথে ওয়্যারলেসভাবে সংযোগ করতে সাহায্য করে। যাইহোক, এটি বিরক্তিকর যখন আপনি টুলটি ব্যবহার করেন এবং একটি ত্রুটির বার্তা আঘাত করেন যাতে লেখা হয়, “আপনার পিসি বা মোবাইল ডিভাইস Miracast সমর্থন করে না।”

সুতরাং, এই সমস্যাটি কী ঘটছে এবং আপনি কীভাবে এটি মোকাবেলা করবেন? আসুন এই বিরক্তিকর সমস্যাটি কীভাবে সমাধান করা যায় সে সম্পর্কে পদক্ষেপগুলি জেনে নেওয়া যাক।

“পিসি বা মোবাইল ডিভাইস মিরাকাস্ট সমর্থন করে না” ত্রুটির কারণ কী?

আপনার ডিভাইসগুলির মধ্যে একটি Miracast সামঞ্জস্যপূর্ণ নয়: Miracast ব্যবহার করার জন্য, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে উভয় ডিভাইসই এই টুলটিকে সমর্থন করে। আমরা পরবর্তী ধাপে এটি বিস্তারিতভাবে অন্বেষণ করব।

গ্রাফিক্স ড্রাইভারগুলি দূষিত বা অক্ষম: মিরাকাস্ট গ্রাফিক্স অ্যাডাপ্টারের উপর নির্ভরশীল। এই ড্রাইভারগুলির সাথে সমস্যা থাকলে, মিরাকাস্ট ব্যবহার করার সময় আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন।

আপনার Wi-Fi সংযোগে সমস্যা রয়েছে: Miracast ব্যবহার করার জন্য আপনার একটি নেটওয়ার্ক সংযোগ প্রয়োজন৷ আপনার যদি ইন্টারনেট সংযোগের সমস্যা থাকে তবে মিরাকাস্ট আপনাকে সমস্যা দেবে।

আপনার ডিভাইসে আপনার সিস্টেম ফাইলগুলি দূষিত রয়েছে: দূষিত উইন্ডোজ ফাইলগুলিও এই সমস্যার কারণ হতে পারে।

1. নিশ্চিত করুন যে আপনার ডিভাইসগুলি Miracast সমর্থন করে৷

কোন সমস্যা সমাধানের সমাধান অনুসন্ধান করার আগে, নিশ্চিত করুন যে আপনি যে ডিভাইসগুলি ব্যবহার করছেন তা মিরাকাস্ট সামঞ্জস্যপূর্ণ।

পপ-আপ উইন্ডোতে প্রদর্শিত বার্তাটি পরীক্ষা করুন। যদি বার্তাটি পড়ে, “আপনার ডিভাইস ওয়্যারলেস ডিসপ্লে সমর্থন করে না তাহলে আপনার ডিভাইসটি মিরাকাস্ট সামঞ্জস্যপূর্ণ নয়।” এদিকে, আপনার পিসি মিরাকাস্ট সামঞ্জস্যপূর্ণ যদি বার্তাটি পড়ে, “একটি ওয়্যারলেস ডিসপ্লেতে সংযোগ করুন।”

অন্যান্য বিভিন্ন ডিভাইসের জন্য, আপনি কিছু পণ্য তথ্য গবেষণা করে গ্যাজেটগুলি Miracast সামঞ্জস্যপূর্ণ কিনা তা যাচাই করতে পারেন।

2. উভয় ডিভাইসেই Wi-Fi সক্ষম করুন৷

Miracast ব্যবহার করতে, আপনাকে অবশ্যই আপনার ডিভাইসগুলিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে হবে৷ এই ডিভাইসটি Wi-Fi ডাইরেক্ট ব্যবহার করে, তাই আপনাকে একই নেটওয়ার্কে আপনার ডিভাইসগুলিকে সংযুক্ত করতে হবে না৷

আপনার কাজ শেষ হলে, নিশ্চিত করুন যে আপনার অন্য ডিভাইসটিও ইন্টারনেটের সাথে সংযুক্ত আছে।

3. নেটওয়ার্ক ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করুন

দূষিত বা অসামঞ্জস্যপূর্ণ নেটওয়ার্ক ড্রাইভারগুলি আপনার MiraCast এর সাথে সমস্যার সম্মুখীন হওয়ার কারণ হতে পারে। সমস্যাটি মোকাবেলা করতে, আপনি হয় আপনার ডিভাইসের নেটওয়ার্ক ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করতে পারেন।

পরবর্তী স্ক্রিনে, আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান নির্বাচন করুন। প্রক্রিয়া চূড়ান্ত করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন.

4. ডিসপ্লে ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করুন

একটি দূষিত নেটওয়ার্ক অ্যাডাপ্টার ছাড়াও, এই সমস্যাটি ত্রুটিপূর্ণ ডিসপ্লে ড্রাইভারের কারণেও হতে পারে। অতএব, আপনি আপনার ডিভাইসের ডিসপ্লে ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করে সমস্যার সমাধান করতে পারেন।

অ্যাকশন ট্যাবে নেভিগেট করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান নির্বাচন করুন। এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার পিসি পুনরায় চালু করুন।

5. উইন্ডোজ ট্রাবলশুটার চালান

এই সমস্যা সমাধানের সবচেয়ে ভালো উপায় হল উইন্ডোজ বিল্ট-ইন ট্রাবলশুটার ব্যবহার করা। যদি এই ত্রুটিটি ইন্টারনেট সমস্যার কারণে হয়, তাহলে ইন্টারনেট সংযোগ সমস্যা সমাধানকারী সাহায্য করতে পারে। কিন্তু যদি এটি একটি হার্ডওয়্যার সম্পর্কিত সমস্যা হয়, তাহলে হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী কাজে আসবে।

6. DISM এবং SFC টুল ব্যবহার করুন

আপনি যদি এখনও সমস্যাটি সমাধান করতে না পারেন, তাহলে আপনি হয়ত দূষিত সিস্টেম ফাইলগুলির সাথে ডিল করছেন৷ এই ক্ষেত্রে, আপনি DISM এবং SFC সরঞ্জামগুলির মাধ্যমে দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইলগুলি মেরামত করে এই সমস্যাটি মোকাবেলা করতে পারেন।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে কমান্ড প্রম্পটটি বন্ধ করুন। অবশেষে, এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার ডিভাইস পুনরায় চালু করুন।

7. উইন্ডোজ আপডেট করুন

আপনার উইন্ডোজ ডিভাইস আপডেট করা সিস্টেম সম্পর্কিত সমস্যাগুলি মোকাবেলা করার সেরা উপায়গুলির মধ্যে একটি। এটি সর্বশেষ বৈশিষ্ট্যগুলি ইনস্টল করবে যা নিশ্চিত করবে যে আপনার ডিভাইসটি মসৃণভাবে কাজ করে। এই ক্ষেত্রে, আপনার ডিভাইস আপডেট করা Miracast সমস্যা সমাধান করতে পারে।

মিরাকাস্ট: একটি নির্ভরযোগ্য ওয়্যারলেস সংযোগ টুল

মিরাকাস্ট আপনার উইন্ডোজ পিসি এবং অন্যান্য ডিভাইসগুলিকে সংযুক্ত করা আপনার জন্য সহজ করে তোলে। আপনি যদি ভিডিও কেবলটি এড়িয়ে যেতে চান তবে এই টুলটি আপনার জন্য। এবং মিরাকাস্ট ব্যবহার করার সময় আপনি যদি সমস্যার সম্মুখীন হন, তাহলে আমাদের কভার করা যে কোনো পদ্ধতি দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *