উইন্ডোজ ডিফেন্ডার একটি নির্ভরযোগ্য সিস্টেম সুরক্ষা সরঞ্জাম যা আপনার ডিভাইসকে ম্যালওয়্যার এবং অন্যান্য সাইবার আক্রমণ থেকে রক্ষা করে৷

যাইহোক, এই বৈশিষ্ট্যটি প্রায়শই ধূসর এবং নাগালের বাইরে থাকে। যখন এটি ঘটে, আপনি টুলটি ব্যবহার করতে অক্ষম হন এবং এটি আপনার ডিভাইসটিকে ঝুঁকির মধ্যে ফেলে।

কিন্তু এখন ঘাবড়াবেন না; আসুন দেখি কিভাবে আপনি উইন্ডোজ ডিফেন্ডার ধূসর হলে ঠিক করতে পারেন।

1. তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন৷

আপনি যদি একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করে থাকেন তবে এটি উইন্ডোজ ডিফেন্ডারে হস্তক্ষেপ করতে পারে। যখন অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সক্রিয় করা হয়, তখন উইন্ডোজ ডিফেন্ডার সাধারণত ধূসর হয়ে যায় বা একটি ত্রুটি বার্তা প্রদর্শন করে যাতে লেখা হয়, “আপনি অন্য অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করছেন।”

সুতরাং, যেকোন সমস্যা এড়াতে, উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করার সময় আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলিকে সাময়িকভাবে নিষ্ক্রিয় করা ভাল।

আপনি যদি আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রামের সাথে অসন্তুষ্ট হন তবে এটি আনইনস্টল করা এই সমস্যাটি মোকাবেলায় সহায়তা করতে পারে।

2. উইন্ডোজ সিকিউরিটি সেন্টার সার্ভিস রিস্টার্ট করুন

উইন্ডোজ ডিফেন্ডার ঠিকভাবে কাজ করবে শুধুমাত্র যদি সিকিউরিটি সেন্টার সার্ভিস চালু থাকে। সুতরাং, এখানে উইন্ডোজ সুরক্ষা পরিষেবা পুনরায় চালু করার পদক্ষেপগুলি রয়েছে৷

পরিষেবা উইন্ডো বন্ধ করুন এবং এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি পুনরায় চালু করুন।

3. স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে সেটিংস কনফিগার করুন

Windows ডিফেন্ডার ধূসর হয়ে যেতে পারে কারণ এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকে অক্ষম করা আছে। সুতরাং, এই উদাহরণে আপনি কীভাবে উইন্ডোজ ডিফেন্ডার সক্ষম করতে পারেন তা এখানে।

পরবর্তী পর্দায় কনফিগার না বা নিষ্ক্রিয় নির্বাচন করুন। সেখান থেকে Apply এ ক্লিক করে ওকে ক্লিক করুন। অবশেষে, স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক বন্ধ করুন এবং এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার ডিভাইস পুনরায় চালু করুন।

4. উইন্ডোজের ট্রাবলশুটিং টুল চালান

আপনি যদি উইন্ডোজের বেশিরভাগ সমস্যা মোকাবেলা করতে চান তবে বিল্ট-ইন ট্রাবলশুটারগুলি ব্যবহার করার চেষ্টা করুন।

যদি এই সমস্যাটি হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যার কারণে হয়, তাহলে হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারীকে সাহায্য করা উচিত। এদিকে, যদি আপনি একটি সিস্টেম রক্ষণাবেক্ষণ সমস্যা নিয়ে কাজ করছেন, আপনি সিস্টেম রক্ষণাবেক্ষণ সমস্যা সমাধানকারী ব্যবহার করতে পারেন।

5. দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইল মেরামত

দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইলগুলি প্রায়ই উইন্ডোজ সিস্টেম সম্পর্কিত বিভিন্ন সমস্যা সৃষ্টি করে। এই ক্ষেত্রে, অনুপস্থিত বা দূষিত সিস্টেম ফাইল হাতের সমস্যার কারণ হতে পারে।

দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইলগুলি মেরামত করতে, আপনি DISM এবং SFC সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন৷ এগুলি নির্ভরযোগ্য উইন্ডোজ বৈশিষ্ট্য যা দুষ্টু সিস্টেম ফাইলগুলিকে সহজে পরিচালনা বা প্রতিস্থাপন করে।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। অবশেষে, কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার ডিভাইস পুনরায় চালু করুন।

6. একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করুন

এমন সময় আছে যখন আপনার উইন্ডোজ ডিভাইস হঠাৎ করে এলোমেলোভাবে সমস্যায় পড়ে। এই ধরনের ক্ষেত্রে সমস্যার মূল খুঁজে বের করা কঠিন হয়ে পড়ে। যাইহোক, সিস্টেম রিস্টোর টুল ব্যবহার করে সমস্যা মোকাবেলা করতে সাহায্য করতে পারে।

আপনি যখন সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্যটি ব্যবহার করেন, তখন আপনার ডিভাইসটি তার আগের অবস্থায় ফিরে আসে এবং এটি যেকোনো সমস্যা থেকে মুক্তি পায়।

সুতরাং, আপনি যদি আগে আপনার ডিভাইসে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে থাকেন, তাহলে সমস্যাটি সমাধান করতে আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন তা এখানে।

7. আপনার উইন্ডোজ ডিভাইস আপডেট করুন

ধূসর-আউট উইন্ডোজ ডিফেন্ডার টুলটি ঠিক করতে এখনও লড়াই করছেন? তারপরে এটি সর্বশেষ উইন্ডোজ সংস্করণে আপডেট করার সময় হতে পারে।

আপনার ডিভাইস আপডেট করার সময়, এটি সাম্প্রতিক বৈশিষ্ট্যগুলি ইনস্টল করে যা সিস্টেম সমস্যাগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করে৷ তাই, সিস্টেম আপডেট নিশ্চিত করবে যে Windows Defender এবং অন্যান্য টুল মসৃণভাবে চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *