সিঙ্ক সেটিং উইন্ডোজ ডিভাইসের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। এটি আপনাকে আপনার পিসিতে অন্যান্য উইন্ডোজ ডিভাইসে সহজে এবং দ্রুত সেটিংস প্রয়োগ করতে দেয়।

টুলটি কার্যকরভাবে পরিচালনা করার জন্য, আপনাকে অবশ্যই আপনার সমস্ত ডিভাইসে একই Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে। যদিও এটি একটি অবিশ্বাস্য বৈশিষ্ট্য, উইন্ডোজ সিঙ্ক সেটিং প্রায়শই ধূসর হয়ে যায় এবং কাজ করে না।

চলুন এক নজরে দেখে নেওয়া যাক কিভাবে আপনি সিঙ্ক সেটিং ঠিক করতে পারেন যখন এটি সমস্যা দেয়।

1. একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করুন৷

আপনার Windows সেটিংস সিঙ্ক করতে, আপনাকে একই Microsoft অ্যাকাউন্ট দিয়ে আপনার সমস্ত ডিভাইসে সাইন ইন করতে হবে৷ এবং যদি আপনার একাধিক অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি সঠিক অ্যাকাউন্ট ব্যবহার করছেন।

প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। একবার আপনি সাইন ইন হয়ে গেলে, সিঙ্ক সেটিংসে নেভিগেট করুন এবং বিকল্পটি এখনও ধূসর আছে কিনা তা পরীক্ষা করুন৷

2. রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে আপনার সিঙ্ক সেটিংস কনফিগার করুন

আপনি যদি সিঙ্ক সেটিংস অক্ষম করে থাকেন তবে এই ত্রুটিটি সাধারণত পপ আপ হয়৷ অতএব, রেজিস্ট্রি এডিটরে কিছু সেটিংস পরিবর্তন করা সাহায্য করতে পারে। যাইহোক, যখনই আপনি এটির কীগুলি সম্পাদনা বা কনফিগার করবেন তখন সর্বদা রেজিস্ট্রিটির ব্যাকআপ নিতে ভুলবেন না।

যদি SyncSettings কী উপস্থিত না থাকে, তাহলে Windows কীটিতে ডান-ক্লিক করুন এবং নতুন > কী নির্বাচন করুন। নতুন কী সিঙ্কসেটিং এর নাম দিন। অন্যথায়, যদি এই কীটি ইতিমধ্যে উপলব্ধ থাকে, তাহলে পরবর্তী ধাপে এগিয়ে যান।

সিঙ্কসেটিংস কী-তে থাকাকালীন, ডানদিকের ফাঁকা জায়গায় ডান-ক্লিক করুন এবং নতুন > DWORD (32-বিট) মান নির্বাচন করুন। নতুন মানের নাম দিন DisableSyncSettings।

DisableSyncSettings মানটিতে ডাবল ক্লিক করুন এবং এর মান ডেটা 2 এ সেট করুন। ঠিক আছে ক্লিক করুন, রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং তারপরে এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি পুনরায় চালু করুন।

3. স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে আপনার সিঙ্ক সেটিংস কনফিগার করুন

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি অবিশ্বাস্য টুল যা আপনি অনেকগুলি সিস্টেম সেটিংস কনফিগার করতে ব্যবহার করতে পারেন।

পরবর্তী উইন্ডোতে, কনফিগার করা হয়নি বা নিষ্ক্রিয় বিকল্পটি নির্বাচন করুন। প্রয়োগ টিপুন এবং তারপর ওকে টিপুন। রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার ডিভাইস পুনরায় চালু করুন।

4. রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে আপনার Microsoft অ্যাকাউন্ট আনব্লক করুন

সঠিক Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করার সময় আপনি কি এখনও “ধূসর আউট সেটিংস” সমস্যার সম্মুখীন হচ্ছেন? এই ধরনের ক্ষেত্রে, আপনার Microsoft অ্যাকাউন্ট ব্লক করা হতে পারে। এই ক্ষেত্রে, আমরা দেখব কিভাবে আপনি রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে আপনার অ্যাকাউন্ট আনব্লক করতে পারেন। যাইহোক, এগিয়ে যাওয়ার আগে রেজিস্ট্রি ব্যাক আপ করতে ভুলবেন না।

যদি এই মানটি বিদ্যমান না থাকে, তাহলে ডানদিকের ফাঁকা স্থানে ডান-ক্লিক করে নতুন > DWORD (32-বিট) মান নির্বাচন করে এটি তৈরি করুন। নতুন মান NoConnectedUser নাম দিন।

NoConnectedUser মানটিতে ডাবল ক্লিক করুন এবং এর মান ডেটা 1 এ সেট করুন। রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন।

5. লোকাল গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে আপনার Microsoft অ্যাকাউন্ট আনব্লক করুন

আপনি যদি একটি অবরুদ্ধ Microsoft অ্যাকাউন্ট নিয়ে কাজ করছেন, আপনি অ্যাকাউন্টটি আনব্লক করতে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করতে পারেন।

বিকল্পগুলি থেকে এই নীতি নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন। প্রয়োগ টিপুন এবং তারপর ওকে টিপুন। স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক বন্ধ করুন এবং এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার ডিভাইস পুনরায় চালু করুন।

6. স্থানীয় নিরাপত্তা নীতি সম্পাদকের মাধ্যমে আপনার Microsoft অ্যাকাউন্টকে অবরোধ মুক্ত করুন৷

একটি Microsoft অ্যাকাউন্ট আনব্লক করার আরেকটি উপায় হল স্থানীয় নিরাপত্তা নীতি সম্পাদকের মাধ্যমে। সুতরাং, যদি এই সমস্যাটি একটি অবরুদ্ধ মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের কারণে হয়, তবে আপনি কীভাবে এটি মোকাবেলা করতে পারেন তা এখানে।

ড্রপ-ডাউন মেনু থেকে এই নীতি নিষ্ক্রিয় করা হয়েছে নির্বাচন করুন। প্রয়োগ টিপুন এবং তারপর ওকে টিপুন। টুলটি বন্ধ করুন এবং আপনার ডিভাইস পুনরায় চালু করুন।

7. হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

আপনার ডিভাইসে কিছু হার্ডওয়্যার সমস্যার কারণে গ্রে-আউট সিঙ্ক সেটিংস হতে পারে। এই ধরনের উদাহরণে, উইন্ডোজ সমস্যা সমাধানের সরঞ্জামগুলির একটি ব্যবহার করা সাহায্য করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *