একটি সিস্টেম সঠিকভাবে বুট না হওয়া যেকোনো কনসোলের মালিকের জন্য সবচেয়ে ভয়ঙ্কর সমস্যাগুলির মধ্যে একটি। দুর্ভাগ্যবশত, যেহেতু এই সমস্যাটি কখনও কখনও প্লেস্টেশন 5 এর সাথে পপ আপ হয়, তাই আপনাকে অবশেষে একটি PS5 ঠিক করতে হতে পারে যা হোম স্ক্রিনে বুট করবে না।

নিচে PS5 এর ব্লিঙ্কিং ব্লু লাইট এবং ব্ল্যাক স্ক্রিনের সমস্যা সমাধানের সমাধান দেওয়া হল।

কেন আমার PS5 একটি ঝলকানি নীল আলো দেখায়?

প্রথমত, সমস্যাটি ব্যাখ্যা করা গুরুত্বপূর্ণ যাতে আপনি নিশ্চিত করতে পারেন যে এটি আপনার সাথে ঘটছে কিনা। PlayStation 5 ব্লিঙ্কিং ব্লু লাইট সমস্যা সাধারণত ঘটে যখন আপনার PS5 একটি হার্ড শাটডাউন যেমন সিস্টেম ক্র্যাশ বা পাওয়ার হারানোর পরে আবার চালু হয়।

সাধারণত, আপনি যখন আপনার PS5 চালু করেন, তখন সিস্টেমের উপরের আলোটি নীল হয়ে যাবে, তারপর সিস্টেম বুট হওয়ার পরে সাদা হয়ে যাবে। যদি কনসোল আলো সাদা না হয়ে নীল ফ্ল্যাশ করতে থাকে তবে এটি গ্রাউন্ড করা হয়। আপনার টিভিতে, আপনি কয়েক সেকেন্ডের জন্য PS লোগোটি দেখতে পাবেন, যা তারপরে একটি কালো স্ক্রিন দেখানোর জন্য অদৃশ্য হয়ে যায় যা কখনই হোম স্ক্রীন লোড করে না।

এটি হয়ে গেলে নীচের সমস্যা সমাধানের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যান৷

1. রিবুট করুন এবং আপনার কনসোল আনপ্লাগ করুন

এটি একটি অস্থায়ী ত্রুটি হলে আপনাকে প্রথমে আপনার সিস্টেম সম্পূর্ণরূপে বন্ধ করে পুনরায় বুট করতে হবে। আপনার PS5 বন্ধ করতে, সিস্টেমের সামনের পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি দুটি বীপ শুনতে পাচ্ছেন, তারপর ছেড়ে দিন।

আপনার যদি একটি স্ট্যান্ডার্ড PS5 থাকে তবে পাওয়ার বোতামটি সিস্টেমের নীচের দিকে থাকে। PS5 ডিজিটাল সংস্করণে শুধুমাত্র একটি বোতাম রয়েছে, কারণ কোনো ডিস্ক স্লট নেই।

একবার আপনার PS5 এ লাইট বন্ধ হয়ে গেলে, পাওয়ার কেবলটি আনপ্লাগ করুন এবং কমপক্ষে 60 সেকেন্ড অপেক্ষা করুন। তারপর পাওয়ার কেবলটি পুনরায় সংযোগ করুন এবং এটি পুনরায় চালু করতে সিস্টেমের পাওয়ার বোতাম টিপুন।

এর পরেও যদি আপনি একটি মিটমিট করে নীল আলো দেখতে পান, লাইট ব্লিঙ্ক করার সময় আপনার কনসোল আনপ্লাগ করার চেষ্টা করুন। এটি একটি হার্ড শাটডাউনের ফলাফল, তবে এটি এই সমস্যার জন্য সোনির প্রস্তাবিত পদক্ষেপগুলির মধ্যে একটি।

আরেকটি প্রস্তুতিমূলক পদক্ষেপ হিসাবে, নীল আলো জ্বলে না হওয়া পর্যন্ত কিছু সময় অপেক্ষা করুন। কিছু লোক কালো স্ক্রিনে প্রায় 20 মিনিট অপেক্ষা করার পরে সিস্টেমটি নিজেই ঠিক হয়ে গেছে বলে জানিয়েছে।

2. নিরাপদ মোডে সিস্টেম সফ্টওয়্যার আপডেট করুন

যদি উপরের মৌলিক সমস্যা সমাধানটি কাজ না করে তবে আপনাকে আপনার PS5 এ নিরাপদ মোড অ্যাক্সেস করতে হবে। এই মোড আপনাকে ফ্ল্যাশিং লাইট সমস্যার মতো সমস্যাগুলি সমাধান করতে উন্নত ইউটিলিটিগুলি অ্যাক্সেস করতে দেয়৷

নিরাপদ মোডে প্রবেশ করতে, উপরে বর্ণিত হিসাবে আপনার PS5 বন্ধ করুন। আপনি একটি দ্বিতীয় বীপ না শোনা পর্যন্ত কনসোলে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন, তারপর ছেড়ে দিন। যখন আপনি প্রম্পটটি দেখতে পান, একটি USB কেবল ব্যবহার করে সিস্টেমে একটি নিয়ামক সংযোগ করুন এবং এটি ব্যবহার করতে PS বোতাম টিপুন৷

তারপরে আপনি বেশ কয়েকটি বিকল্প সহ একটি মৌলিক মেনু দেখতে পাবেন। আপনাকে শেষ পর্যন্ত সেগুলি সব চেষ্টা করতে হতে পারে, তবে আপনাকে আপডেট সিস্টেম সফ্টওয়্যার এন্ট্রি দিয়ে শুরু করা উচিত। এটি নির্বাচন করুন, তারপরে সর্বশেষ PS5 আপডেটটি পরীক্ষা করতে এবং ইনস্টল করতে ইন্টারনেট ব্যবহার করে আপডেট নির্বাচন করুন৷

আপনার সিস্টেম ইন্টারনেটের সাথে সংযুক্ত না থাকলে, আপনাকে একটি USB ড্রাইভ থেকে আপডেট নির্বাচন করতে হবে এবং ফাইলটি ম্যানুয়ালি ইনস্টল করতে আমাদের প্লেস্টেশন 5 আপডেট গাইড অনুসরণ করতে হবে।

আমাদের ক্ষেত্রে, এই সিস্টেম আপডেট সমস্যাটি ঠিক করেছে, যা একটি ব্যথাহীন সমাধান। আপডেটের পরেও যদি আপনার PS5 সঠিকভাবে বুট না হয়, তবে অন্যান্য নিরাপদ মোড বিকল্পগুলিতে চালিয়ে যান।

3. ক্যাশে সাফ করুন এবং ডাটাবেস পুনর্নির্মাণ করুন

পরবর্তী পদক্ষেপটি হল কিছু সিস্টেম রক্ষণাবেক্ষণ করা যা আপনার কোনও ডেটা মুছে ফেলবে না। সেফ মোডে আবার বুট করুন এবং আপনার কন্ট্রোলারকে সংযুক্ত করুন, তারপর এইবার ক্লিয়ার ক্যাশে এবং ডেটাবেস পুনর্নির্মাণ বিকল্পটি বেছে নিন। ফলস্বরূপ মেনুতে, সাফ সিস্টেম সফ্টওয়্যার ক্যাশে নির্বাচন করুন।

আপনি জানেন, ক্যাশে ফাইলগুলি হল অস্থায়ী তথ্যের টুকরো যা কম্পিউটারগুলি প্রায়শই ব্যবহৃত সম্পদগুলি দ্রুত লোড করতে ব্যবহার করে। ক্যাশে সাফ করা এই ফাইলগুলিকে সাফ করে, যার ফলে আপনার সিস্টেম প্রথম কয়েকটি উপাদান আরও ধীরে ধীরে লোড করতে পারে। যদি কোনো ক্যাশে ফাইল দূষিত হয় এবং বুট করার সময় আপনার PS5 হিমায়িত হয়, তাহলে এই অপারেশনটি সেগুলিকে ঠিক করতে হবে।

এই ধাপটি করার পরে আবার বুট করার চেষ্টা করুন। যদি এটি আটকে যেতে থাকে, আবার Clear Cache এবং Rebuild Database মেনু খুলুন এবং Rebuild Database নির্বাচন করুন। অপারেশনের অনুরূপ যা আপনার PS4 কে সর্বোত্তমভাবে চলতে পারে, এই ইউটিলিটি আপনার স্টোরেজ ড্রাইভের ডেটা পুনর্গঠন করে যাতে কনসোল এটিকে আরও দক্ষতার সাথে অ্যাক্সেস করতে পারে।

এটি কোনও সংরক্ষিত গেম বা ডেটা মুছে ফেলবে না, তবে এটি আপনার হোম স্ক্রীন লেআউটকে ডিফল্টে রিসেট করবে, তাই আপনাকে আপনার লাইব্রেরি থেকে গেমটি পুনরায় চালু করতে হবে। আপনার PS5 সেই গেমগুলির আপডেটগুলিও পরীক্ষা করবে যেগুলি আপনি এই প্রক্রিয়াটি চালানোর পরে কিছু সময়ের জন্য চালু করেননি৷

সিস্টেম সতর্ক করে যে এটি কয়েক ঘন্টা সময় নিতে পারে, কিন্তু PS5 এর দ্রুত SSD এর জন্য ধন্যবাদ, এটি খুব বেশি সময় নেওয়া উচিত নয়। ডাটাবেস পুনর্নির্মাণ সম্পূর্ণ হওয়ার পরে আপনার সিস্টেমকে স্বাভাবিকভাবে বুট করার চেষ্টা করুন।

4. ভিডিও আউটপুট বিকল্পগুলি পরিবর্তন করুন৷

আপনার PS5 এর ভিজ্যুয়াল আউটপুট পরিবর্তন করা হল শেষ পদক্ষেপ যা আপনি নিতে পারেন যার ফলে আপনি ব্যক্তিগত ডেটা হারাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *