যখন উইন্ডোজ আপনার ডিসপ্লে ড্রাইভারের সাথে সমস্যা সনাক্ত করে, তখন এটি এর সাথে যুক্ত প্রক্রিয়াটি শেষ করে পুনরায় চালু করবে। এটি একটি মুহুর্তের জন্য আপনার স্ক্রীনটি ফাঁকা হয়ে যাবে যার পরে ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে দিয়েছে এবং ত্রুটিটি পুনরুদ্ধার করেছে।

ত্রুটি বার্তাটি নির্দেশ করে, এই ত্রুটিটি ঘটেছে কারণ আপনার ডিসপ্লে ড্রাইভার সমস্যার সম্মুখীন হয়েছে। যাইহোক, একটি খারাপ ড্রাইভার ছাড়াও, অন্যান্য অনেক কারণ এই সমস্যার জন্য অবদান রাখতে পারে। উইন্ডোজ 11 এবং পূর্ববর্তী সিস্টেমে আপনি কীভাবে এই ত্রুটির সমস্যা সমাধান এবং ঠিক করতে পারেন তা এখানে।

1. ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন

একটি খারাপ ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভার ঠিক করার একটি উপায় হল এটি উপলব্ধ সর্বশেষ স্থিতিশীল সংস্করণে আপডেট করা। এটি একটি বিস্তৃত সমস্যা হলে, আপনার গ্রাফিক্স অ্যাডাপ্টার প্রস্তুতকারক বাগটি ঠিক করতে একটি হটফিক্স ইস্যু করবে৷

যদি ডিভাইস ম্যানেজার একটি নতুন ড্রাইভার খুঁজে পেতে ব্যর্থ হয়, এটি সম্পর্কে যেতে অন্যান্য উপায় আছে. আপনি AMD, NVIDIA, বা Intel HD গ্রাফিক্স ব্যবহার করছেন কিনা তার উপর নির্ভর করে, আপনি সহচর অ্যাপ বা প্রস্তুতকারকের ওয়েবসাইট ব্যবহার করে সর্বশেষ ড্রাইভার আপডেটগুলি ডাউনলোড করতে পারেন। বিস্তারিত নির্দেশাবলীর জন্য উইন্ডোজে জিপিইউ ড্রাইভারগুলি কীভাবে আপডেট করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

2. ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভার আনইনস্টল করুন

ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করা সাহায্য না করলে, আপনার পরবর্তী যৌক্তিক পদক্ষেপটি ড্রাইভারটিকে আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করা উচিত। এটি আপনাকে বিদ্যমান ডিসপ্লে ড্রাইভারের সমস্ত ট্রেস মুছে ফেলতে এবং বিদ্যমান সমস্যাটি সমাধান করতে স্ক্র্যাচ থেকে ইনস্টল করতে দেয়। উইন্ডোজে ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভার আনইনস্টল করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন।

যদি ডিসপ্লে ড্রাইভারটি সরানো না হয়, তাহলে উইন্ডোজে GPU ড্রাইভার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন।

3. GPU প্রক্রিয়াকরণের সময় বাড়াতে TDR রেজিস্ট্রি এন্ট্রি পরিবর্তন করুন

উইন্ডোজ টিডিআর (টাইমআউট ডিটেকশন এবং রিকভারি) বৈশিষ্ট্য ব্যবহার করে ডিসপ্লে অ্যাডাপ্টারটি প্রতিক্রিয়া জানাতে প্রত্যাশার চেয়ে বেশি সময় নিচ্ছে কিনা তা সনাক্ত করতে। যখন এটি ঘটবে, এটি অ্যাডাপ্টারটিকে পুনরায় সেট করবে যার ফলে একটি “ডিসপ্লে ড্রাইভার প্রতিক্রিয়া দেওয়া বন্ধ করেছে” ত্রুটি দেখাবে।

আপনি এই ত্রুটিটি ঠিক করতে উইন্ডোজ রেজিস্ট্রি এডিটরে উপযুক্ত রেজিস্ট্রি এন্ট্রিগুলি সংশোধন করতে পারেন৷ এখানে এটা কিভাবে করতে হয়.

মনে রাখবেন যে উইন্ডোজ রেজিস্ট্রিতে ভুল পরিবর্তন আপনার সিস্টেমের ত্রুটির কারণ হতে পারে। এটি সুপারিশ করা হয় যে আপনি নীচের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন৷

4. কন্ট্রোল প্যানেলে প্রদর্শনের বিকল্পগুলি পরিবর্তন করুন৷

আপনি ভিজ্যুয়াল এফেক্টের সেরা এক্সপোজারের জন্য সামঞ্জস্য করতে উইন্ডোজ কনফিগার করতে পারেন। আপনার হার্ডওয়্যার কনফিগারেশনের উপর নির্ভর করে, উইন্ডোজ সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করবে। আপনি যদি লো-এন্ড হার্ডওয়্যার ব্যবহার করেন তবে আপনার কম্পিউটার থেকে সর্বাধিক সুবিধা পেতে এই বিকল্পটি ব্যবহার করুন৷

একবার পরিবর্তনগুলি বাস্তবায়িত হলে, উইন্ডোজ স্বচ্ছ টাস্কবার এবং অন্যান্য ডেস্কটপ ব্যক্তিগতকরণ অপসারণ করে ভিজ্যুয়াল প্রভাবগুলি হ্রাস করবে। আপনার পিসি পুনরায় চালু করুন এবং কোনো উন্নতির জন্য পরীক্ষা করুন।

ডিফল্ট ভিজ্যুয়াল এফেক্ট পুনরুদ্ধার করতে, ডিসপ্লে অপশন খুলুন এবং উইন্ডোজকে আমার কম্পিউটারের জন্য সেরাটি বেছে নিতে দিন নির্বাচন করুন। তারপরে, ঠিক আছে ক্লিক করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ করুন।

5. একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

যখন একটি খারাপ আপডেট বা ভুল সিস্টেম পরিবর্তন সিস্টেমের ব্যর্থতা বা অস্থিরতার কারণ হয়, তখন পুনরুদ্ধার পয়েন্টগুলি সুবিধাজনক সিস্টেম ব্যাকআপ। আপনি আপনার সিস্টেমকে একটি বিন্দুতে পুনরুদ্ধার করতে একটি বিদ্যমান পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করতে পারেন যখন এটি ত্রুটি ছাড়াই কাজ করছিল।

সর্বশেষ পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন এবং প্রভাবিত প্রোগ্রামের জন্য স্ক্যান ক্লিক করুন. উইন্ডোজ সেই প্রোগ্রামগুলির জন্য স্ক্যান করবে যা প্রক্রিয়া চলাকালীন সরানো বা পুনরায় ইনস্টল করা হবে।

Close এ ক্লিক করুন এবং তারপর Next এ ক্লিক করুন।

বিবরণ পড়ুন এবং সিস্টেম পুনরুদ্ধার শুরু করতে Finish এ ক্লিক করুন। প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কিছু সময় লাগতে পারে, তাই আপনার পিসি রিস্টার্ট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

6. উইন্ডোজ আপডেট এবং আপগ্রেড মেরামত ইনস্টল করুন

যদি সিস্টেম পুনরুদ্ধার ত্রুটিটি সমাধান না করে তবে উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করুন৷ নতুন আপডেটে প্রায়ই পারফরম্যান্সের উন্নতি এবং পরিচিত বাগগুলির সমাধান অন্তর্ভুক্ত থাকে।

আপনি সেটিংস পৃষ্ঠা থেকে আপনার Windows 11 পিসি আপডেট করতে পারেন। এটি করতে, সেটিংস > উইন্ডোজ আপডেট > আপডেটের জন্য চেক করুন এ যান।

শেষ অবলম্বন হিসাবে, উইন্ডোজ 11 ইনস্টল মেরামত করার চেষ্টা করুন। এই প্রক্রিয়ায় আপনার ফাইল, অ্যাপ বা সেটিংস মুছে না দিয়ে একটি বিদ্যমান ইনস্টলেশানে Windows 11 ইনস্টল করা জড়িত।

ডিসপ্লে ড্রাইভার স্টপড রেসপন্স এরর ফিক্সিং

আপনি গ্রাফিক্স ড্রাইভার আপডেট বা আনইনস্টল করে এই ত্রুটিটি দ্রুত সমাধান করতে পারেন। আরেকটি প্রস্তাবিত সমাধান হল রেজিস্ট্রি এডিটরে TdrDelay মান পরিবর্তন করা। যাইহোক, যদি এটি ব্যর্থ হয়, উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে এবং দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করতে একটি মেরামত আপগ্রেড করুন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *