কখনও কখনও, আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার মাউস পয়েন্টার পিছিয়ে যাবে। আপনার উইন্ডোজ পিসিতে একটি বাহ্যিক ইউএসবি বা ওয়্যারলেস মাউস সংযুক্ত থাকলে এটি কোন ব্যাপার না। যদিও মাউস ল্যাগের কারণগুলি পরিবর্তিত হতে পারে, বগি এবং পুরানো পয়েন্টার ড্রাইভারগুলি এই সমস্যার জন্য সাধারণ কারণ।

আপনি যদি আপনার মাউস পিছিয়ে দেখতে পান তবে উইন্ডোজ 11 এবং 10-এ কীভাবে মাউস ল্যাগ সমস্যা সমাধান করবেন তা এখানে।

1. হার্ডওয়্যার সমস্যার জন্য পরীক্ষা করুন

আপনার ডিভাইসে USB পোর্ট পরিবর্তন করার চেষ্টা করুন। কখনও কখনও, USB পেরিফেরালগুলি কাজ নাও করতে পারে যদি আপনি সেগুলিকে একটি USB হাবের মাধ্যমে সংযুক্ত করেন৷ সুতরাং, এটি কাজ করে কিনা তা দেখতে আপনার পিসিতে একটি ভিন্ন USB পোর্টের সাথে আপনার মাউস সরাসরি সংযুক্ত করুন।

যদি সমস্যাটি থেকে যায়, আপনার বাহ্যিক মাউসকে অন্য পিসিতে সংযুক্ত করুন এবং দেখুন এটি ল্যাগ ছাড়া কাজ করে কিনা। ওয়্যারলেস পয়েন্টিং ডিভাইসে কম ব্যাটারিও অসামঞ্জস্যপূর্ণ ট্র্যাকিং সমস্যার কারণ হতে পারে।

2. ফাইল এক্সপ্লোরার রিস্টার্ট করুন

একটি ফাইল এক্সপ্লোরার বাগ ফুলস্ক্রিন মোডে একটি অ্যাপ বা গেম ব্যবহার করার সময় মাউসের তোতলা হতে পারে। সৌভাগ্যবশত, আপনি Windows 11-এ এই বাগটি ঠিক করতে ফাইল এক্সপ্লোরার প্রক্রিয়াটি পুনরায় চালু করতে পারেন।

ফাইল এক্সপ্লোরার রিস্টার্ট হলে আপনার স্ক্রীন মুহূর্তের মধ্যে ফ্ল্যাশ হতে পারে। পুনরায় চালু করার পরে, মাউস ল্যাগ সমস্যা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

3. তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বন্দ্বের জন্য পরীক্ষা করুন৷

বেমানান থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলি আপনার পিসির সাথে সংযুক্ত হার্ডওয়্যার ডিভাইসগুলিকে ত্রুটিযুক্ত করতে পারে৷ তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বন্দ্ব সনাক্ত করার একটি উপায় হল Windows 11 এ একটি ক্লিন বুট করা।

ক্লিন বুট মোডে, উইন্ডোজ সিস্টেম চালানোর জন্য প্রয়োজনীয় ড্রাইভার এবং প্রোগ্রামগুলির মৌলিক সেট দিয়ে শুরু হয়। একটি পরিষ্কার বুট সঞ্চালন করুন এবং মাউস ক্রমাগত পিছিয়ে আছে কিনা তা দেখতে সিস্টেম ব্যবহার চালিয়ে যান।

আপনি যদি নির্ধারণ করেন যে একটি তৃতীয় পক্ষের অ্যাপ সমস্যা সৃষ্টি করছে, তাহলে সমস্যাটি সমাধান করতে প্রোগ্রামটি সনাক্ত করুন এবং আনইনস্টল করুন।

আপনি তৃতীয় পক্ষের স্টার্ট-আপ অ্যাপগুলি নিষ্ক্রিয় করে শুরু করতে পারেন। এর মধ্যে রয়েছে ডেস্কটপ কাস্টমাইজেশন টুল, টাস্কবার মোড এবং গেমিং ওভারলে। সমস্যাযুক্ত প্রোগ্রাম খুঁজে পেতে একের পর এক সমস্ত অ্যাপ অক্ষম করুন এবং এটি মাউস ল্যাগ সমস্যা সমাধানে সাহায্য করে কিনা তা দেখতে এটি আনইনস্টল করুন।

4. মাউস পয়েন্টার ট্রেল অক্ষম করুন

মাউস পয়েন্টার ট্রেইল হল Windows 11-এর একটি অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য৷ যখন সক্রিয় থাকে, এটি আপনার স্ক্রীনের চারপাশে সরানোর সাথে সাথে কার্সারটিকে ট্র্যাক করা সহজ করে তোলে৷ যাইহোক, এটি কার্সারে একটি ত্রুটিপূর্ণ প্রভাবও যোগ করে, যা এটিকে তোতলানোর মতো দেখায়।

আপনি যদি এটি উদ্দেশ্যমূলকভাবে সক্ষম না করে থাকেন, তাহলে আপনি ত্রুটির প্রভাব কমাতে পয়েন্ট ট্রেইলগুলি অক্ষম করতে পারেন৷

5. স্বচ্ছতা প্রভাব অক্ষম করুন

Buggy Nvidia গ্রাফিক্স ড্রাইভার Windows 11-এর ভিজ্যুয়াল ইফেক্ট ফিচারে হস্তক্ষেপ করতে পারে যার ফলে মাউস ল্যাগ হয়। আপনি মাউস পয়েন্টার ল্যাগ রোধ করতে সেটিংসে অস্থায়ীভাবে স্বচ্ছতা প্রভাব অক্ষম করতে পারেন।

6. Nvidia ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন

যদি স্বচ্ছতা প্রভাব বন্ধ করা ল্যাগ কমাতে সাহায্য করে, তাহলে আপনার NVIDIA গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন। ড্রাইভারের নতুন সংস্করণ প্রায়শই বাগ ফিক্স এবং অন্যান্য উন্নতির সাথে আসে।

যদি GeForce অভিজ্ঞতা একটি নতুন ড্রাইভার আপডেট খুঁজে পেতে ব্যর্থ হয়, তাহলে এখানে Windows এ Nvidia গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করার অন্যান্য উপায় রয়েছে।

7. NVIDIA গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন

গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা সাহায্য না করলে, পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইনস্টল করা আপনাকে দূষিত ফাইলগুলি সরাতে এবং একটি পরিষ্কার ইনস্টল করতে সহায়তা করবে।

DDU GeForce Experience টুল সহ সমস্ত Nvidia ড্রাইভার আনইনস্টল করা শুরু করবে এবং ডিরেক্টরি এন্ট্রিগুলি পরিষ্কার করবে। এদিকে, আপনার সেকেন্ডারি ডিসপ্লে ফাঁকা থাকতে পারে কারণ উইন্ডোজ মাইক্রোসফ্ট বেসিক ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভারে ফিরে আসে।

পুনঃসূচনা করার পরে, সেটিংসে স্বচ্ছতা প্রভাব সক্ষম করুন এবং মাউস ল্যাগ হ্রাস করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, GeForce অভিজ্ঞতা সহচর অ্যাপটি পুনরায় ইনস্টল করুন এবং সরঞ্জামটি ব্যবহার করে প্রয়োজনীয় এনভিডিয়া গ্রাফিক্স ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করুন।

8. উইন্ডোজ আপডেট চেক করুন

বিদ্যমান Windows 11 বাগগুলিও Windows 11-এ মাউস চলাচলে বিলম্ব ঘটাতে পারে৷ যদি এটি একটি বিস্তৃত সমস্যা হয়, তাহলে Microsoft বাগ প্যাচ করার জন্য একটি হটফিক্স প্রকাশ করবে৷ যাই হোক না কেন, আপনার উইন্ডোজ আপডেটগুলি মুলতুবি আছে কিনা তা পরীক্ষা করুন এবং এটি আপনাকে সমস্যার সমাধান করতে সহায়তা করে কিনা তা দেখতে সেগুলি ইনস্টল করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *