ফটোগ্রাফার হিসাবে, নতুন সরঞ্জাম কেনার চেয়ে কয়েকটি জিনিস বেশি উপভোগ্য। যাইহোক, ক্যামেরা গিয়ার ব্যয়বহুল হতে থাকে – এবং আপনি প্রস্তাবিত খুচরা মূল্যে কিনলে আপনি এত বেশি খরচ করতে পারবেন না।

সৌভাগ্যবশত, ফটোগ্রাফি আজ আগের চেয়ে বেশি অ্যাক্সেসযোগ্য। আপনি আপনার পকেটে ফোন দিয়ে পেশাদার স্তরের ফটো তুলতে পারেন এবং আমরা অনেক ওয়েবসাইট দেখেছি যে ডিভাইসটি কম হারে অফার করছে।

আপনি কি আপনার নতুন ফটোগ্রাফি সরঞ্জামে অর্থ সঞ্চয় করতে চাইছেন? আপনি সঠিক জায়গায় আছেন। এই নিবন্ধটি আটটি উপায় ব্যাখ্যা করে যে আপনি বাজেটে আপনার ফটোগ্রাফি সরঞ্জাম আপগ্রেড করতে পারেন।

1. সেকেন্ড হ্যান্ড গিয়ার কিনুন

আপনি যদি একটি নতুন ক্যামেরা বা লেন্সের জন্য হাজার হাজার খরচ করতে না চান তবে আপনি কম খরচে পুরানো সরঞ্জাম কিনতে পারেন। সেকেন্ড-হ্যান্ড ফটোগ্রাফি গিয়ার বিক্রি করে এমন প্রচুর ওয়েবসাইট রয়েছে এবং আপনার স্থানীয় ইলেকট্রনিক্স স্টোর থেকে আপনার বেছে নেওয়ার জন্য একটি নির্বাচনও থাকতে পারে।

আপনি যে পরিমাণ অর্থ প্রদান করবেন তা সরঞ্জামের অবস্থার উপর নির্ভর করবে। ক্যামেরা বা লেন্স ব্র্যান্ডের নতুন সংস্করণগুলির থেকে খুব বেশি আলাদা না হলে, আপনাকে উচ্চ মূল্য দিতে হবে, যখন স্ক্র্যাচযুক্ত আইটেমগুলির দাম কম হবে৷ আপনি ক্রয় সম্পূর্ণ করার আগে গিয়ার কাজ করে তা নিশ্চিত করুন, কারণ কিছু সাইট ত্রুটিপূর্ণ সরঞ্জাম বিক্রি করে।

আপনি যখন সেকেন্ড-হ্যান্ড ফটোগ্রাফি সরঞ্জাম কিনবেন, তখন আপনি স্থিতিশীলতা প্রচার করতেও সাহায্য করবেন।

2. আপনার পুরানো যন্ত্রপাতি বিক্রি

আমরা ফটোগ্রাফি র‍্যাঙ্কের মধ্য দিয়ে এগিয়ে যাওয়ার সাথে সাথে, আমরা স্বাভাবিকভাবেই ক্যামেরা এবং লেন্সগুলি ব্যবহার করা বন্ধ করে দেব যা আর আমাদের পরিবেশন করে না। আপনি সেকেন্ড-হ্যান্ড ফটোগ্রাফি গিয়ার কিনুন বা নতুন কিছু চয়ন করুন না কেন, আপনি আপনার পুরানো সরঞ্জাম বিক্রি করে আপনার কেনাকাটার অন্তত কিছু অর্থ প্রদান করতে পারেন।

অনেক সেকেন্ড-হ্যান্ড ফটোগ্রাফি ওয়েবসাইট আপনাকে আপনার লাগেজ পাস করার এবং আপনাকে অর্থ বা ক্রেডিট দেওয়ার সুযোগ দেবে। কিছু ক্ষেত্রে, আপনি এটিকে অন্য যেকোনো লেন্স বা ক্যামেরার জন্য পরিবর্তন করতে পারেন যা আপনি চান।

আপনার পরবর্তী ক্রয়ের জন্য অতিরিক্ত অর্থ খালি করার পাশাপাশি, আপনার পুরানো সরঞ্জাম বিক্রি করে অন্য কাউকে তাদের ফটোগ্রাফি যাত্রা শুরু করার অনুমতি দিতে পারে। এইভাবে, আপনি একটি ভাল কাজ করার জন্য নিজেকে খুশি মনে করতে পারেন।

3. একটি সঞ্চয় পরিকল্পনা তৈরি করুন

কখনও কখনও, আপনি একটি পুরানো ওয়েবসাইট ব্যবহার করুন বা আপনার পুরানো সরঞ্জাম বিক্রি করুন, আপনি চান ক্যামেরা বা লেন্স কিনতে সংগ্রাম. আমাদের পরামর্শ: একটি সঞ্চয় পরিকল্পনা তৈরি করুন। প্রতি মাসের জন্য একটি ন্যূনতম লক্ষ্য পরিমাণ সেট করুন। এমনকি $5 বা $10 দূরে রাখা কিছুই না থেকে ভাল।

একটি পৃথক ব্যাঙ্ক অ্যাকাউন্ট তৈরি করে আপনি যে অর্থ সঞ্চয় করেছেন তা অন্য কিছুতে ব্যয় করবেন না তা নিশ্চিত করুন। বিকল্পভাবে, আপনি পাত্র এবং vaults করতে পারেন; অনেক বড় ডিজিটাল ব্যাঙ্ক, যেমন Revolut এবং Monzo, আপনাকে এটি করতে দেবে।

4. একটি সময়ে একটি জিনিস কিনুন

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনার প্রিয় ফটোগ্রাফি ইউটিউবারদের হাজার হাজার ডলার মূল্যের ক্যামেরা সেটআপ আছে—যদি হাজার হাজার ডলার না হয়? বেশিরভাগ ক্ষেত্রে, এই ব্যক্তিরা একবারে সবকিছু কেনেননি।

আপনি যদি আপনার ফটোগ্রাফি সরঞ্জাম আপগ্রেড করতে চান তবে আপনাকে এটি একটি বর্ধিত সময়ের মধ্যে করা উচিত। এটি কেবল আর্থিকভাবে আরও টেকসই নয়, তবে আপনার কেনা সমস্ত টুকরোগুলির সাথে পরিচিত হওয়ার জন্যও আপনার যথেষ্ট সময় থাকবে।

প্রথমে কি কিনবেন তা জানতে আপনার সমস্যা হতে পারে, বিশেষ করে যখন আপনার কেনাকাটার তালিকা দীর্ঘ হয়।

5. একটি ভিন্ন দেশে আপনার সরঞ্জাম কিনুন

আপনি কোথায় থাকেন তার উপর নির্ভর করে, আপনি দেখতে পারেন যে আপনি যে ফটোগ্রাফি সরঞ্জাম চান তা অন্য দেশে কম ব্যয়বহুল। অনেক দেশে খুচরা মূল্যের উপরে বিক্রয় কর আছে, যা খরচ বাড়াতে পারে।

আপনি যদি একটি বড় ট্রিপ চলছে, এটি একটি স্থানীয় ইলেকট্রনিক্স দোকান চেক আউট একটি ভাল ধারণা. বিকল্পভাবে, কাছাকাছি দেশের একটি ওয়েবসাইট থেকে আপনার আইটেমগুলি অনুসন্ধান করার চেষ্টা করুন; আপনাকে ডেলিভারি চার্জ এবং যেকোনো আমদানি খরচ বিবেচনা করতে হবে।

অন্য দেশ থেকে আপনার ফটোগ্রাফি গিয়ার কেনার সময়, মনে রাখবেন যে আপনাকে একটি অ্যাডাপ্টার (বা সম্পূর্ণভাবে একটি নতুন প্লাগ সকেট) কিনতে হবে। যাইহোক, আপনি আপনার কম্পিউটারের USB পোর্ট থেকে কিছু ক্যামেরা চার্জ করতে পারেন।

6. আপনার গ্রাহকের হার বাড়ান

আপনার গ্রাহকদের ওভারহোল না করে অতিরিক্ত আয় জেনারেট করার জন্য আপনার রেট বাড়ানো হল সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি। আপনি যদি নির্দিষ্ট ক্লায়েন্টদের সাথে দীর্ঘ সময়ের জন্য কাজ করে থাকেন তবে তাদের জানান যে আপনি তাদের দক্ষতার স্তরের সাথে সামঞ্জস্য রেখে আপনার হার বাড়াচ্ছেন। নিশ্চিত করুন যে লাফটি এত বেশি নয় যে তারা পালিয়ে যায়; বেশিরভাগ ক্ষেত্রে 5-15% যথেষ্ট ভাল।

আপনার রেট বাড়ানো আপনাকে কম অর্থপ্রদানকারী গ্রাহকদের বাদ দিতেও সাহায্য করবে যারা আপনাকে বেশি দিতে ইচ্ছুক নয়, তাদের প্রতিস্থাপনের জন্য আরও ভালদের জন্য পথ প্রশস্ত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *