পাওয়ার ব্যবহারকারীদের জন্য একটি ব্রাউজার হওয়ায়, Vivaldi অনেক সহজ, কম পরিচিত বৈশিষ্ট্য অফার করে। এই ধরনের একটি দরকারী, কিন্তু কম ব্যবহার করা বৈশিষ্ট্য হল মাউস অঙ্গভঙ্গি।

Vivaldi মাউস অঙ্গভঙ্গি সঙ্গে, ব্রাউজিং দ্রুত এবং আরো দক্ষ হয়ে ওঠে. মাউসের অঙ্গভঙ্গিগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয় তা জানতে পড়ুন৷

Vivaldi মধ্যে মাউস অঙ্গভঙ্গি কি?

মাউস অঙ্গভঙ্গি হল কিছু পূর্ব-সংজ্ঞায়িত মাউসের গতিবিধি যা আপনি একটি নতুন ট্যাব খোলা, একটি পৃষ্ঠা পুনরায় লোড করা এবং ইতিহাসে ফিরে যাওয়ার মতো জিনিসগুলি করতে ব্যবহার করতে পারেন৷

ভিভাল্ডির প্রায় এক ডজন ডিফল্ট মাউস অঙ্গভঙ্গি রয়েছে, যা ব্রাউজিংকে অনেক সহজ এবং আরও দক্ষ করে তোলে।

Vivaldi এ মাউস অঙ্গভঙ্গি কিভাবে ব্যবহার করবেন?

ভিভাল্ডিতে মাউসের অঙ্গভঙ্গি ব্যবহার করা বেশ সহজ। শুধু মাউসের ডান বোতামটি ধরে রাখুন এবং কার্সার দিয়ে একটি অঙ্গভঙ্গি করুন। যাইহোক, আপনি যদি ট্র্যাকপ্যাড ব্যবহার করেন, তাহলে সেটিংস > মাউসে গিয়ে Alt কী দিয়ে Execute অঙ্গভঙ্গি চেক করা ভালো।

একবার বিকল্পটি সক্রিয় হয়ে গেলে, আপনি অঙ্গভঙ্গি সম্পাদন করতে ডান মাউস বোতামের পরিবর্তে Alt কী ধরে রাখতে পারেন।

ভিভালদি। দরকারী ডিফল্ট মাউস অঙ্গভঙ্গি

এখন যেহেতু আপনি জানেন যে মাউসের অঙ্গভঙ্গিগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয়, আসুন কিছু ডিফল্ট মাউস অঙ্গভঙ্গি দেখে নেওয়া যাক যা আপনার কাজে লাগতে পারে৷

নতুন ট্যাব: এই অঙ্গভঙ্গি, যা একটি সরল নিম্নগামী রেখা, একটি নতুন ট্যাব খোলে।

নতুন পটভূমি ট্যাব: এই অঙ্গভঙ্গিটি পটভূমিতে একটি নতুন ট্যাব খোলে, যার অর্থ আপনি নতুন খোলা ট্যাবে স্যুইচ করবেন না। একটি নতুন ব্যাকগ্রাউন্ড ট্যাব খুলতে নিচে এবং তারপর উপরে সোয়াইপ করুন।

বন্ধ ট্যাবগুলি পুনরায় খুলুন: আপনি যদি ভুল করে একটি ট্যাব বন্ধ করে থাকেন তবে এটি পুনরায় খুলতে উপরে এবং তারপর ডানদিকে সোয়াইপ করুন।

একটি নতুন ট্যাবে লিঙ্ক খুলুন: আপনি যদি কোনও লিঙ্কে নতুন ট্যাব অঙ্গভঙ্গি (নিচে সোয়াইপ) করেন তবে লিঙ্কটি একটি নতুন ট্যাবে খুলবে।

ইতিহাস পিছনে/ফরোয়ার্ড: পিছনে বা সামনে নেভিগেট করতে এগুলি ব্যবহার করুন। ইতিহাসে ফিরে যেতে, বাম দিকে সোয়াইপ করুন। আরও এগিয়ে যেতে, ডানদিকে সোয়াইপ করুন।

হিস্ট্রি রিওয়াইন্ড: হিস্ট্রি রিওয়াইন্ড আপনাকে সেই ওয়েবসাইটের প্রথম পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে আপনি বর্তমানে আছেন। এই অঙ্গভঙ্গিটি সম্পাদন করতে, বাম দিকে এবং তারপরে নীচে সোয়াইপ করুন৷

ভিভাল্ডিতে আপনার নিজের মাউসের অঙ্গভঙ্গিগুলি কীভাবে ম্যাপ করবেন

যদিও ভিভাল্ডির সাধারণ ক্রিয়াগুলির জন্য ডিফল্ট অঙ্গভঙ্গি রয়েছে, আপনি নিজের মাউসের অঙ্গভঙ্গি তৈরি করতে পারেন বা ডিফল্টগুলি সম্পাদনা করতে পারেন।

খোলা প্যানেল, সাইকেল এবং স্ট্যাক ট্যাব, এবং স্ক্রিনশট নেওয়া হল কিছু সহজ কাস্টম অঙ্গভঙ্গি যা আপনি তৈরি করতে পারেন। যাইহোক, মনে রাখবেন যে একটি মাউস অঙ্গভঙ্গিতে উল্লম্ব এবং অনুভূমিক রেখার মাত্র পাঁচটি পর্যন্ত স্ট্রোক থাকতে পারে।

যেকোনো ডিফল্ট মাউস ইঙ্গিত সম্পাদনা করতে, বাক্স থেকে এটি নির্বাচন করুন এবং পেন্সিল আইকনে ক্লিক করুন। একই পদ্ধতি ব্যবহার করে অঙ্গভঙ্গি রিম্যাপ করুন এবং এটি সংরক্ষণ করুন। একইভাবে, আপনি মাউসের অঙ্গভঙ্গিগুলি নির্বাচন করে এবং – আইকনে ক্লিক করে মুছে ফেলতে পারেন।

যদি জিনিসগুলি কাজ না করে, আপনি সর্বদা ডিফল্টে মাউস অঙ্গভঙ্গি রিসেট করতে পারেন। তাই এটি ব্যবহার করতে দ্বিধা করবেন না।

উপরন্তু, আপনি অঙ্গভঙ্গি সংবেদনশীলতা সামঞ্জস্য করতে পারেন এবং ইতিহাসে এগিয়ে/পিছিয়ে যেতে রকার অঙ্গভঙ্গি সক্ষম করতে পারেন।

মাউস ইঙ্গিত দিয়ে দ্রুত ব্রাউজ করুন

আপনি যদি Vivaldi এ দ্রুত ব্রাউজ করতে চান, তাহলে মাউসের অঙ্গভঙ্গি একবার চেষ্টা করে দেখুন। এই সাধারণ মাউস নড়াচড়ার কারণে কমান্ড দেওয়া এত সহজ।

আপনি নতুন ট্যাব নিয়ন্ত্রণ করতে, প্রোফাইল পরিচালনা করতে, থিম পরিবর্তন করতে বা লিঙ্কগুলি খুলতে চান না কেন, আপনি প্রায় প্রতিটি কমান্ডের জন্য মাউস অঙ্গভঙ্গি সেট আপ করতে পারেন। আরও ভাল, আপনি একটি একক মাউস অঙ্গভঙ্গিতে একাধিক ক্রিয়া সম্পাদন করতে একটি কমান্ড চেইন সেট আপ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *