আপনি কি আপনার অনলাইন গোপনীয়তা মূল্যবান? অনেক বড় প্রযুক্তি কোম্পানি, যেমন Google এবং Facebook, বিজ্ঞাপনদাতাদের সাথে ব্যবহারের জন্য আপনার ডেটা সংগ্রহ করতে এটির উপর নির্ভর করে।

কিন্তু অ্যাপলের ব্যবহারকারীর গোপনীয়তার প্রতিরক্ষার অংশ হিসাবে, এতে Safari-এ একটি গোপনীয়তা প্রতিবেদন অন্তর্ভুক্ত রয়েছে যা আপনাকে কোন ওয়েবসাইটগুলি আপনার ডেটা সংগ্রহ করছে তা খুঁজে বের করতে সাহায্য করে, যাতে আপনি কোন সাইটগুলি সবচেয়ে বেশি তা জানতে পারেন৷ আপনি যদি আপনার ডেটা রাখতে চান তবে ভাল।

আসুন Safari-এর গোপনীয়তা প্রতিবেদন এবং এটি ক্রস-সাইট ট্র্যাকিংয়ের সাথে কীভাবে সম্পর্কিত তা নিয়ে আলোচনা করি।

ক্রস-সাইট ট্র্যাকিং কি?

আপনি ইন্টারনেট ব্রাউজ করার সাথে সাথে কিছু কোম্পানি একাধিক ওয়েবসাইটে আপনার কার্যকলাপ ট্র্যাক করতে ট্র্যাকার ব্যবহার করে। আপনার যদি যথাযথ নিরাপত্তা না থাকে তবে কেউ আপনাকে এই মুহূর্তে ট্র্যাক করছে।

আপনার কার্যকলাপ ট্র্যাক করতে, ওয়েবসাইটগুলি স্ক্রিপ্ট ব্যবহার করতে পারে বা কুকি নামক ফাইলগুলিকে আপনার ডিভাইসে রাখতে পারে যা আপনাকে অনন্যভাবে সনাক্ত করে এবং উত্সে তথ্য ফেরত পাঠায়৷ বিজ্ঞাপনদাতারা সংগৃহীত ডেটা ব্যবহার করে আপনাকে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনের সাথে উপস্থাপন করতে পারে। আপনি যদি কখনও এমন একটি অনলাইন বিজ্ঞাপন দেখে থাকেন যা আপনার এবং আপনার বর্তমান পরিস্থিতির সাথে অত্যন্ত প্রাসঙ্গিক বলে মনে হয়, তবে এটি কিছু ধরণের ট্র্যাকিংয়ের কারণে হতে পারে।

যদিও সমস্ত ওয়েবসাইট আপনাকে ইন্টারনেটে অনুসরণ করার চেষ্টা করে না, কিছু অবশ্যই তা করে। সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলি লাইক বা শেয়ার বোতামগুলিও ব্যবহার করতে পারে যা আপনি স্বেচ্ছায় ক্লিক করেন অন্যান্য সাইটে আপনার কার্যকলাপ নিরীক্ষণ করতে৷

এই ধরনের আচরণ একটি বড় গোপনীয়তা লঙ্ঘনের মত মনে হতে পারে – এবং কিছু উপায়ে এটি। সাধারণত, আপনি ট্র্যাকিং নির্বাচন করবেন না এবং পরিবর্তে ব্রাউজার সেটিংস বা অতিরিক্ত নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করে অনুশীলন বন্ধ করার উপায় খুঁজে বের করতে হবে। ভাগ্যক্রমে, সাফারির একটি শক্তিশালী বৈশিষ্ট্য রয়েছে যা বেশিরভাগ ট্র্যাকিং প্রচেষ্টাকে ব্যর্থ করে দেবে।

অতিরিক্ত নিরাপত্তার জন্য, আপনাকে ট্র্যাকারদের থেকে আইপি ঠিকানা লুকাতেও টিক দেওয়া উচিত, যা ওয়েবসাইটগুলিকে আপনার অনন্য আইপি ঠিকানা ব্যবহার করে আপনাকে প্রোফাইল করতে বাধা দেয়। ক্রস-সাইট ট্র্যাকিং প্রতিরোধ সক্ষম করা আপনাকে Safari-এর ব্যাপক-এবং প্রায়ই ক্ষতিকারক-গোপনীয়তা প্রতিবেদনগুলিতে অ্যাক্সেস দেয়।

সাফারির গোপনীয়তা প্রতিবেদন পড়া

আপনি যখন Safari-এ ক্রস-সাইট ট্র্যাকিং প্রতিরোধ সক্ষম করেন, আপনি ব্রাউজারের গোপনীয়তা প্রতিবেদন সক্রিয় করেন। যখনই আপনি একটি ওয়েবসাইট পরিদর্শন করেন যা আপনাকে ট্র্যাক করার চেষ্টা করে, Safari তথ্য সংগ্রহ করে এবং এটিকে সহজে পড়া বিন্যাসে উপস্থাপন করে।

আপনার ঠিকানা বারের বাম দিকে শিল্ড আইকনে ক্লিক করে, আপনি দেখতে পারেন আপনার ব্রাউজার বর্তমান পৃষ্ঠায় কতগুলি ট্র্যাকার ব্লক করেছে৷ আপনি যদি এই ওয়েব পৃষ্ঠায় Trackers-এ ক্লিক করেন, তাহলে আপনি দেখতে পাবেন কোন আইটেম Safari আপনাকে ট্র্যাক করতে বাধা দিয়েছে।

আরও বিশদ বিবরণের জন্য, আপনি তথ্য (i) বোতামে ক্লিক করে গত 30 দিনের বিস্তারিত প্রতিবেদন খুলতে পারেন। প্রতিবেদনের শীর্ষে আপনাকে প্রোফাইল করা থেকে আটকানো ট্র্যাকারগুলি সম্প্রতি ব্যর্থ হওয়া ট্র্যাকারের সংখ্যা প্রদর্শন করে৷ উপরন্তু, ট্র্যাকারদের সাথে যোগাযোগ করা ওয়েবসাইটগুলি আপনাকে ট্র্যাক করার চেষ্টা করা সাইটের শতাংশ দেখায়।

আপনি হয় তাদের সাথে যুক্ত ওয়েবসাইট এবং আইটেমগুলির একটি তালিকা দেখতে বা শুধুমাত্র ট্র্যাকারগুলিকে দেখাতে বেছে নিতে পারেন। কোন সাইটগুলি সবচেয়ে বেশি ট্র্যাকিং করছে তা সনাক্ত করার জন্য ওয়েবসাইটগুলির একটি ওভারভিউ দুর্দান্ত৷ ট্র্যাকার ওভারভিউতে, একটি এন্ট্রির পাশের ডিসক্লোজার ত্রিভুজটিতে ক্লিক করলে সেই ওয়েবসাইটগুলি দেখায় যেগুলি আপনাকে সেই আইটেমটির সাথে অনুসরণ করার চেষ্টা করেছে৷

আপনি যখন Safari-এর গোপনীয়তা প্রতিবেদনটি পড়েন, তখন ক্রস-সাইট ট্র্যাকিংয়ের পরিমাণ অবিলম্বে স্পষ্ট হয়ে যায়। স্পষ্টতই, ক্রস-সাইট ট্র্যাকিং বন্ধ করা আপনাকে একাধিক সাইট জুড়ে কিছু গুরুতর স্টাকিং দিতে পারে। আপনি যদি আপনার গোপনীয়তাকে মূল্য দেন, তাহলে আপনার সমস্ত ট্র্যাকিং প্রতিরোধ ডিভাইসগুলিকে দৃঢ়ভাবে রেখে দেওয়াই বুদ্ধিমানের কাজ হবে৷

ক্রস-সাইট ট্র্যাকিং প্রতিরোধ আপনার গোপনীয়তা রক্ষা করে

আমরা সাফারির গোপনীয়তা প্রতিবেদনের প্রধান দিকগুলি কভার করেছি৷ সাধারণত, আপনি কৌতূহলী না হলে, আপনার ব্রাউজার কোন ট্র্যাকারগুলি ব্লক করেছে সেদিকে আপনাকে ক্রমাগত মনোযোগ দিতে হবে না। যাইহোক, গোপনীয়তা প্রতিবেদনটি প্রাথমিকভাবে বোঝার জন্য দুর্দান্ত যে বিজ্ঞাপনদাতারা আপনাকে কতবার ট্র্যাক করার চেষ্টা করে এবং কোন ওয়েবসাইটগুলি সবচেয়ে খারাপ অপরাধী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *