যেহেতু বিশ্বের কর্মীবাহিনী অফিস কিউবিকল থেকে দূরে সরে যাচ্ছে, যে কোনও জায়গা থেকে কাজ করার ক্ষমতাকে আলিঙ্গন করে, অতিরিক্ত নমনীয়তা যা লোকেদের তাদের সাথে ছুটিতে তাদের কাজ করা সম্ভব করে তোলে।

এবং কেন না? সেই মনোরম সেটিংটি অন্বেষণ করা আপনার সৃজনশীলতা এবং উত্পাদনশীলতাকে অনুপ্রাণিত করার জন্য যা প্রয়োজন তা হতে পারে। যাইহোক, আপনার এখনও একটি পরিকল্পনা থাকা দরকার যাতে আপনি চাকরিতে থাকাকালীন উত্পাদনশীলভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি অন্তর্ভুক্ত করে।

একটি টাস্ক কি?

একটি চাকরি হল একটি অবকাশ যা কাজে ব্যয় করা সময় অন্তর্ভুক্ত করে। অফিস থেকে বের হওয়ার এবং কিছু কাজ করার সময় একটি নতুন পরিবেশ উপভোগ করার এটি একটি দুর্দান্ত উপায়।

কাজের অবকাশের ধারণাটি সম্পূর্ণ নতুন নয়, যদিও এটি সম্প্রতি ট্র্যাকশন অর্জন করছে। তাহলে, কেন এটি এখন জনপ্রিয়?

এটি আংশিকভাবে দীর্ঘায়িত লকডাউনের কারণে যা লোকেদের তাদের বাড়ির সীমানায় সীমাবদ্ধ করে রেখেছে, তাদের বাইরে যেতে এবং নতুন জায়গাগুলি অন্বেষণ করতে চায় যে কিছু বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। রিমোট ওয়ার্ক মডেলের অতিরিক্ত নমনীয়তা এই প্রবণতাকে জ্বালানিতে সহায়তা করেছে, কারণ লোকেরা এখন যে কোনও জায়গা থেকে কাজ করতে পারে।

অবশেষে, অভ্যন্তরীণ যোগাযোগ এবং সহযোগিতার প্ল্যাটফর্মের বিস্তৃত পরিসর আপনি যেখানেই যান আপনার কাজকে আপনার সাথে নিয়ে যাওয়া সম্ভব করে তোলে, এটি উত্পাদনশীলভাবে কাজ করা আগের চেয়ে সহজ করে তোলে।

বলা হচ্ছে, আপনার কি চাকরি নেওয়ার কথা বিবেচনা করা উচিত? বা, অন্য কথায়, চাকরির সুবিধা কী?

অনেক লোক এখনও কাজ এবং খেলার মিশ্রণের ধারণায় ঘেউ ঘেউ করে, কারণ এটি দুটির মধ্যে লাইনগুলিকে ঝাপসা করে দেয় এবং সম্ভবত এতে কিছু সত্য রয়েছে। কাজ শেষ করতে সেই বিদেশী সৈকতে যেতে আপনার কি এত বেশি খরচ করা উচিত? অথবা, ছুটির দিনে আপনার কাজে হস্তক্ষেপ করা উচিত?

এখন যেহেতু আমরা কিছু করার কিছু সুবিধা প্রতিষ্ঠা করেছি, আসুন এটিকে আরও উত্পাদনশীল করতে আপনার প্রয়োজনীয় কিছু প্রয়োজনীয়তা দেখা যাক।

1. Evernote

আমরা উপরে উল্লিখিত হিসাবে, একটি নতুন পরিবেশ অন্বেষণ আপনার সৃজনশীল রস প্রবাহিত হতে পারে, কিন্তু আপনি আপনার মহান ধারণা হারাতে চান না. আপনি সবসময় আপনার সমস্ত সহজ অস্ত্রাগারের সাথে চালিয়ে যেতে সক্ষম নাও হতে পারেন, তবে আমরা বাজি ধরতে পারি যে আপনার প্রিয় হাতে ধরা ডিভাইসটি নাগালের মধ্যে থাকবে।

এখানেই Evernote আসে৷ এই নোট নেওয়ার অ্যাপটি আপনাকে দ্রুত এবং সহজ নোট নিতে সাহায্য করতে পারে, সেইসাথে আপনি কাজ করার সময় আপনার কাছে আসা যেকোন ধারণাগুলির উপর নজর রাখতে পারে৷ আপনি আপনার নোটগুলিতে পাঠ্য, অডিও, PDF এবং চিত্র যোগ করতে পারেন এবং Evernote সেগুলিকে আপনার ডিভাইস জুড়ে সিঙ্ক করবে। আপনি সহজেই অন্যদের সাথে নোটগুলি ভাগ করতে পারেন, এটিকে একটি দুর্দান্ত সহযোগিতার হাতিয়ার করে তোলে৷

যখন আপনার সেই তথ্য অ্যাক্সেস করার সময় আসে, তখন আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে সাহায্য করার জন্য আপনি এর শক্তিশালী অনুসন্ধান ক্ষমতার উপর নির্ভর করতে পারেন।

2. Google ড্রাইভ

আপনার কাজের সময় কিছু সহযোগী প্রকল্পে কাজ করার পরিকল্পনা করছেন? ফাইলগুলিকে দ্রুত অ্যাক্সেস, সঞ্চয় এবং শেয়ার করতে সাহায্য করার জন্য আপনার একটি টুলের প্রয়োজন হবে৷

Google Drive হল একটি ক্লাউড-ভিত্তিক স্টোরেজ এবং ফাইল শেয়ারিং পরিষেবা যা Google দ্বারা প্রদত্ত। এটি আপনাকে ক্লাউডে ফাইল সংরক্ষণ করতে, যেকোনো ডিভাইস থেকে সেগুলি অ্যাক্সেস করতে এবং অন্যদের সাথে শেয়ার করতে দেয়৷ আপনি রিয়েল-টাইমে নথি, স্প্রেডশীট এবং উপস্থাপনা তৈরি করতে এবং সহযোগিতা করতে পারেন।

এছাড়াও, আপনি যখন আপনার ছুটির ছবি এবং ভিডিওগুলি দিয়ে আপনার ফোনের স্টোরেজ পূরণ করেন তখন এটি কাজে আসতে পারে৷

3. Wi-Fi মানচিত্র

আপনি যদি অনলাইনে না যেতে পারেন, আপনার কাজের অবকাশের অ্যাডভেঞ্চার শুরু হওয়ার আগেই শেষ হয়ে যাবে, এবং সম্ভাবনা হল, আপনি এমন একটি গন্তব্য বেছে নিয়েছেন যার সাথে আপনি খুব পরিচিত নন।

Wi-Fi মানচিত্র এমনই একটি অ্যাপ যা সাহায্য করতে পারে। এটি তার ব্যবহারকারীদের কাছ থেকে Wi-Fi হটস্পট তথ্য ক্রাউডসোর্স করে এবং এটি একটি মানচিত্রে প্রদর্শন করে। এইভাবে, আপনি সহজেই যেকোন জায়গা থেকে সংযোগ করার জন্য হটস্পট খুঁজে পেতে পারেন। Wi-Fi ম্যাপে একটি অন্তর্নির্মিত VPN রয়েছে যা আপনি সংযুক্ত থাকাকালীন আপনাকে নিরাপদ এবং সুরক্ষিত রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *