ক্রিপ্টো ধারকদের তাদের হোল্ডিং বাড়ানোর অন্যতম প্রধান উপায় হল ক্রিপ্টো ঋণ। কিছু পরিষেবা, যেমন ব্লকফাই, একটি সেভিংস অ্যাকাউন্টের মতো কাজ করে যেখানে আপনি ক্রিপ্টো জমা করেন এবং পরিষেবাটি অন্য লোকেদের কাছে ঋণ দিলে সুদ উপার্জন করে।

যাইহোক, ব্লকফাই এবং এসইসি সম্প্রতি একটি মামলা নিষ্পত্তি করেছে যার ফলে মোটা জরিমানা হয়েছে।

SEC এবং BlockFi এর মধ্যে কি ঘটেছে?

বিগত তিন বছর ধরে লাইসেন্সবিহীন সিকিউরিটিজ অ্যাকাউন্টগুলি পরিচালনা করার জন্য এবং সেই অ্যাকাউন্টগুলির ঝুঁকিগুলি প্রকাশ করার জন্য মোট $100 মিলিয়ন জরিমানা সহ নতুনদের জন্য সেরা ক্রিপ্টো অ্যাপগুলির মধ্যে একটি BlockFi-কে SEC হিট আউট করেছে৷ ছিল না. সংস্থার মতে, ব্লকফাই ক্রিপ্টো ঋণের সাথে কতটা মূল্য ব্লকফাই সংযুক্ত করেছে তা প্রকাশ না করে তাদের সুদের অ্যাকাউন্টের ঝুঁকির স্তর সম্পর্কে পরিষ্কার ছিল না।

ব্লকফাই গ্রাহকদের তিন বছরের জন্য বিভ্রান্ত করার কথা উল্লেখ করে মোট জরিমানার অর্ধেক নিজেই এসইসিতে গেছে। অবশিষ্ট $50 মিলিয়ন বিভিন্ন রাজ্যে গেছে, যারা ব্লকফাইকে তাদের কর্মের জন্য প্রতিদান হিসাবে মামলা করেছে।

অবশেষে, এসইসি বলেছে যে ব্লকফাই এর ব্যবসায়িক পদ্ধতি পরিবর্তন করার জন্য 60 দিন আছে, যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য নতুন ক্রিপ্টো ইন্টারেস্ট অ্যাকাউন্ট তৈরি করা বন্ধ করা রয়েছে।

ব্লকফাই কীভাবে প্রতিক্রিয়া জানিয়েছে

এই খবর কিছু অবাক হতে পারে, কিন্তু BlockFi আনন্দের সাথে SEC অনুসরণ. প্রকৃতপক্ষে, এসইসি উল্লেখ করেছে যে মামলার ফলে ঐতিহাসিক জরিমানার পরিমাণ থাকা সত্ত্বেও, ব্লকফাই পুরো সময় সহযোগিতা না করলে তা আরও বেশি হত।

গত এক বছরে, ব্লকফাই তার ব্যবহারকারীদের বলেছে যে তারা এসইসি দ্বারা তদন্ত করা হচ্ছে। ফলস্বরূপ, ব্লকফাই এসইসির সিদ্ধান্তের সাথে এগিয়ে যাওয়ার জন্য কিছু পদক্ষেপ নিয়েছে, যেমন তদন্তের বিষয়ে নিয়মিত আপডেট এবং মামলায় যোগদানকারী রাজ্যগুলিতে নতুন সুদের অ্যাকাউন্টের সমাপ্তি।

BlockFi এই দাবির অধীনে প্রতিটি পদক্ষেপ নিয়েছে যে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিপ্টোকারেন্সি পরিষেবাগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও ভাল বোঝার জন্য ফেডারেল সরকারের সাথে কাজ করতে চায়। এখন জরিমানা আরোপ করা হয়েছে, ব্লকফাই অর্থ প্রদান করতে এবং তাদের স্বচ্ছতা এবং পরিষেবাগুলি উন্নত করতে SEC এর সাথে কাজ করতে পেরে খুশি।

এখান থেকে ক্রিপ্টো অ্যাপগুলো কোথায় যায়?

এই মামলা নিষ্পত্তি হওয়ার সাথে সাথে, BlockFi এর পরবর্তী কাজ হল SEC-এর সাথে প্রথম SEC-নিবন্ধিত ক্রিপ্টোকারেন্সি সুদ-বহনকারী নিরাপত্তা তৈরি করতে কাজ করা। অন্য কথায়, ব্লকফাই একটি ক্রিপ্টো ইন্টারেস্ট অ্যাকাউন্ট তৈরি করতে চায় যেটি পরিষেবা তৈরি করার সময় SEC-এর সাথে কাজ করে SEC-এর সমস্ত নিয়ম মেনে চলে।

যদি ব্লকফাই এটি কাটিয়ে উঠতে পারে, তাহলে এর প্রভাব বিশাল হতে পারে।

মার্কিন ভিত্তিক ক্রিপ্টো এক্সচেঞ্জ এবং পরিষেবাগুলি যেমন কয়েনবেস এবং স্টেলার কংগ্রেসনাল কমিটির সাথে ক্রিপ্টোকারেন্সি বিষয় এবং নিয়মাবলী নিয়ে আলোচনা করতে বেশ কয়েকবার মার্কিন যুক্তরাষ্ট্রে যান। যদি BlockFi ফেডারেল নির্দেশিকা মেনে চলে এমন একটি সুদের খাতা তৈরি করতে পারে, তবে অন্যান্য পরিষেবাগুলি সেই পরিষেবাটিকে নতুন পরিষেবার ধারণাগুলির জন্য একটি স্প্রিংবোর্ড হিসাবে ব্যবহার করতে পারে যাতে আইনগতভাবে এবং BlockFi-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করা যায়৷

এছাড়াও, একটি SEC-নিবন্ধিত ক্রিপ্টো পরিষেবা তৈরি করার সম্ভাব্য প্রথম কোম্পানি হিসাবে, BlockFi নেতৃস্থানীয় ক্রিপ্টোকারেন্সি সুদ-বহনকারী পরিষেবা প্রদানকারীদের মধ্যে একটি হিসাবে তার অবস্থানকে শক্তিশালী করতে পারে। লোকেরা অ্যাকাউন্টগুলিতে FDIC বীমার জন্য ব্যাঙ্ক এবং ক্রেডিট ইউনিয়নের উপর নির্ভর করে, তাই BlockFi এবং SEC-এর মধ্যে এই সম্পর্ক ক্রিপ্টোর মতো কিছু হতে পারে।

অবশেষে, সরকারের একটি বৈধ ক্রিপ্টোকারেন্সি পরিষেবা থাকা ক্রিপ্টোকারেন্সির উপর মতামতকে প্রভাবিত করতে পারে। একটি উদীয়মান সম্পদ শ্রেণী হিসাবে, ক্রিপ্টো সম্পর্কে কিছু দ্বিধা আছে। ফেডারেল সরকারগুলি এই পরিষেবাগুলির সাথে কাজ চালিয়ে যাওয়ায় সময়ের সাথে সাথে ক্রিপ্টোকারেন্সির ধারণা উন্নত হতে পারে।

ব্লকফাই ভবিষ্যতের অ্যাপগুলির জন্য একটি পথ তৈরি করে৷

একটি উপায়ে, ব্লকফাই অন্যান্য মার্কিন ক্রিপ্টো পরিষেবাগুলির জন্য পথ তৈরি করতে পেরে খুশি। এর সাফল্যের জন্য ধন্যবাদ, ব্লকফাই এর কাছে এই শাস্তিটি চিবুকের উপর নেওয়ার এবং মার্কিন সরকারের সাথে কাজ করার সংস্থান ছিল। দেখে মনে হচ্ছে ব্লকফাই অন্যান্য ক্রিপ্টো অ্যাপের জন্য জায়গা বাড়াতে একটি উপায় পরিকল্পনা করছে, সম্ভাব্যভাবে ব্লকফাইয়ের জন্য আরও বেশি গ্রাহক তৈরি করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *