অনেক এন্ট্রি-লেভেল সিম রেসিং সেটআপের একমাত্র উপাদান হল স্টিয়ারিং হুইল। সিম রেসিং স্টিয়ারিং হুইলগুলি বিভিন্ন ধরণের মধ্যে আসে এবং সেই বৈচিত্রটি কেবল ব্র্যান্ড এবং আকার থেকে আসে না। স্টিয়ারিং চাকার বিভিন্ন কাঠামো এবং প্রক্রিয়া রয়েছে।

এখানে প্রধান নির্ধারক ফ্যাক্টর হল প্রতিক্রিয়া। আপনার চাকার প্রতিক্রিয়া যত শক্তিশালী হবে, আপনার রেসিংয়ের অভিজ্ঞতা তত বেশি চিত্তাকর্ষক হবে। এই নিবন্ধে, আমরা তাদের প্রতিক্রিয়া প্রকারের উপর ভিত্তি করে প্রধান সিম রেসিং চাকার উপর নজর রাখি।

কেন স্টিয়ারিং হুইল প্রতিক্রিয়া এত গুরুত্বপূর্ণ?

একটি আসল গাড়িতে, স্টিয়ারিং হুইলটি সামনের চাকার সাথে সংযুক্ত থাকে। আপনি যখন এই স্টিয়ারিং হুইলটি চালান, তখন আসল চাকা ঘুরে যায়। বিপরীতভাবে, স্টিয়ারিং হুইলটিও স্পন্দিত হয় যদি সামনের চাকাগুলি বাইরের শক্তি দ্বারা ঘোরানো হয়।

স্টিয়ারিং হুইল ফিডব্যাক হল একজন রেস চালক তাদের গাড়ি থেকে প্রাপ্ত প্রধান শারীরিক প্রতিক্রিয়াগুলির মধ্যে একটি। যদি গাড়ির র‍্যাটেল থাকে, তাহলে স্টিয়ারিং হুইলের মাধ্যমে এটি সবচেয়ে ভালোভাবে অনুভূত হয় কারণ চালক এটিকে দুই হাতে ধরে রেখেছেন।

একটি ভাল সিমুলেশন অভিজ্ঞতা স্টিয়ারিং হুইল প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত করা উচিত। এটি সিম রেসিং স্টিয়ারিং হুইলে মোটরগুলির মাধ্যমে করা হয়। সিম রেসিং স্টিয়ারিং হুইলে আপনার যত বেশি শক্তি এবং নির্ভুলতা থাকবে, অভিজ্ঞতা তত বেশি নির্ভুল হবে।

সিম রেসিং স্টিয়ারিং হুইলে বিভিন্ন প্রযুক্তি মোতায়েন করা হয়েছে এবং প্রতিটির নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে।

এগুলি হল এন্ট্রি-লেভেল সিম রেসিং হুইল যারা বাজেটে নৈমিত্তিক অভিজ্ঞতা খুঁজছেন তাদের জন্য ডিজাইন করা হয়েছে। গিয়ার-ড্রাইভ স্টিয়ারিং চাকা রিলে এবং প্রতিক্রিয়া টর্ক বাড়াতে একটি গিয়ার সিস্টেম ব্যবহার করে। এই চাকাগুলি একটি ছোট মোটর ব্যবহার করে যা নিজে থেকে খুব বেশি টর্ক তৈরি করে না। মোটরটি প্রস্তুত করা হয়েছে, এবং এটি টর্ককে প্রশস্ত করে, আপনাকে প্রতিক্রিয়াশীলতার অনুভূতি দেয়।

আগেই উল্লেখ করা হয়েছে, গিয়ার-ড্রাইভ স্টিয়ারিং চাকা একটি ছোট মোটর ব্যবহার করে। এটি একটি গিয়ার-ড্রাইভ স্টিয়ারিং হুইলের অন্যতম প্রধান সুবিধার দিকে নিয়ে যায়: কম দাম।

এই ছোট মোটরগুলি গিয়ার সিস্টেম দ্বারা বল বৃদ্ধি করার পরেও খুব বেশি টর্ক তৈরি করে না, তাই ব্যয়বহুল স্টিয়ারিং চাকার তুলনায় প্রতিক্রিয়া দুর্বল। গিয়ারগুলিও মাঝে মাঝে লাফ দিতে পারে, একটি বা দুটি কগ ড্রপ করতে পারে, যা জাম্প টর্ক সৃষ্টি করে।

যেহেতু গিয়ার-ড্রাইভ চাকাগুলি বেশিরভাগই সস্তা এবং লাভজনক, তাই কিছু নির্মাতারা এই চাকাগুলি তৈরিতে সস্তা উপকরণ ব্যবহার করে। এটি তাদের আরও ব্যয়বহুল চাকার চেয়ে কম সময়ে ভেঙে যেতে দেয়। এই চাকাগুলি আদর্শ যদি আপনি কেবল সিম রেসিং আপনার জন্য আদর্শ কিনা তা খুঁজছেন।

গিয়ার-ড্রাইভ চাকা দিয়ে, আপনি সিম রেসিং অভিজ্ঞতার একটি ভাল আভাস পেতে পারেন এবং দেখতে পারেন যে আপনি এটি আদৌ পছন্দ করেন কিনা। যাইহোক, আপনি যদি নিশ্চিত হন যে আপনি সিম রেসিং করতে চান, এবং আপনার কাছে শখের সেটআপের জন্য অতিরিক্ত অর্থ আছে, তাহলে একটি বেল্ট-চালিত রেসিং হুইলে বিনিয়োগ করুন।

বেল্ট-ড্রাইভ স্টিয়ারিং হুইল

বেল্ট-ড্রাইভ স্টিয়ারিং চাকা মোটর দ্বারা তৈরি টর্ক বাড়ানোর জন্য একটি বেল্ট এবং পুলি সিস্টেম ব্যবহার করে। এই চাকার মোটরটিও ছোট, তবে বেল্টটি টর্ক বাড়ানোর জন্য একটি ভাল কাজ করে।

বেল্টটি শক শোষণ করে এবং একটি মসৃণ প্রতিক্রিয়া দেয়। এটি একটি অভিশাপ এবং একটি আশীর্বাদ উভয়ই। বেল্টটি শক শোষণ করে যাতে গিয়ার-ড্রাইভ রেসিং হুইলের মতো অপ্রত্যাশিত টর্ক জাম্প না হয়। অন্যদিকে, বেল্টগুলি আকস্মিক টর্কগুলিকেও শোষণ করে, পাশাপাশি সেগুলিকে মসৃণ করে, যা একটি অবাস্তব অভিজ্ঞতার দিকে নিয়ে যেতে পারে।

একটি গিয়ার-ড্রাইভ স্টিয়ারিং হুইলের উপর একটি বেল্ট-ড্রাইভ স্টিয়ারিং হুইলের প্রধান সুবিধা হল শক্তিশালী প্রতিক্রিয়া। এই শক্তিটি একটি শক্তিশালী মোটরের মাধ্যমে নয় বরং একটি আরও দক্ষ রূপান্তর ব্যবস্থার মাধ্যমে অর্জন করা হয়।

বেল্ট-ড্রাইভ স্টিয়ারিং চাকা বেল্ট ক্ষয় প্রবণ হয়. এই বেল্টটি যত বেশি ব্যবহার করা হয়, তত বেশি এটি পরিধান করে এবং এক পর্যায়ে এটি প্রতিস্থাপন করা প্রয়োজন। অন্যথায়, এটি সম্পূর্ণরূপে ফেটে যেতে পারে এবং ব্যর্থতার কারণ হতে পারে।

বেল্ট-ড্রাইভ স্টিয়ারিং চাকা নতুনদের জন্য উপযুক্ত পছন্দ। আপনি বছরের পর বছর ধরে এই চাকাগুলি ব্যবহার করতে পারেন এবং সময় এলে আরও ভাল একটিতে আপগ্রেড করতে পারেন৷

সরাসরি ড্রাইভ স্টিয়ারিং চাকা

এখানে চূড়ান্ত সিম-রেসিং চাকা। মোটরটি সরাসরি-ড্রাইভ স্টিয়ারিং হুইলে রিমের সাথে সরাসরি সংযুক্ত থাকে। যেহেতু ঘূর্ণন সঁচারক বল বাড়ানোর কোনো ব্যবস্থা নেই, তাই এই চাকার মোটরটি বিশাল এবং প্রচুর টর্ক তৈরি করে।

এই বিশাল মোটরটি আপনাকে সিম রেসিংয়ের জন্য সবচেয়ে শক্তিশালী এবং সবচেয়ে বাস্তবসম্মত প্রতিক্রিয়া দেয়। এই মোটরগুলি এত শক্তিশালী যে আপনি যদি তাদের সাথে অসাবধান হন তবে তারা শারীরিক আঘাতও করতে পারে।

যেহেতু কোন গিয়ার বা বেল্ট নেই, কোন শক্তি বা বিস্তারিত রূপান্তর হারানো হয় না। ডাইরেক্ট-ড্রাইভ হুইল দিয়ে, আপনি শক্তি এবং প্রসারণের সাথে রাস্তার প্রতিটি প্রসারিত অনুভব করেন। আপনি গিয়ার বা বেল্টের মধ্যে এটির কোনটি হারিয়ে না গিয়ে উচ্চ-ফ্রিকোয়েন্সি প্রতিক্রিয়া পেতে পারেন। আবারও—যেহেতু কোনো পরিবর্ধন ব্যবস্থা নেই, সেখানে কোনো বেল্ট বা গিয়ার নেই যার রক্ষণাবেক্ষণের প্রয়োজন হবে। এটি একটি বিশাল মোটর এবং চাকা মাত্র।

একটি ডাইরেক্ট-ড্রাইভ সিম রেসিং হুইলের নেতিবাচক দিক, অবশ্যই, উচ্চ মূল্য। এই মোটর বৃহদায়তন এবং অনেক খরচ. ডাইরেক্ট-ড্রাইভ স্টিয়ারিং হুইল, অন্যদিকে, সাধারণত চাকার সাথে আসে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *